২৬ Jul ২০২১, ১০:৫৩ পূর্বাহ্ন

কোরবানীর ঈদে ঢাকা কেন্দীয় কারাগারের বন্দিদের জন্য বিশেষ খাবার পরিবেশন

নিজস্ব প্রতিবেদকঃ

সীমান্তবাণী ডেস্ক : কারাগারের বন্দিদের জন্য ঈদের দিনচি একটু ভিন্ন। এমন খুশির দিনেও যেহেতু তাদের স্বজনদের ছেড়ে থাকতে হয় তাই প্রতিবছরই দুই ঈদে কারাবন্দিদের আনন্দ দিতে নানা আয়োজন করে ঢাকা কেন্দ্রীয় কারাগার। ঈদের দিন বন্দিদের যেন মন খারাপ না থাকে এবং পরিবারের সঙ্গে ঈদ উদযাপন না করতে পারার দুঃখ ভুলে থাকতে পারেন সেজন্য প্রতিবারই কারা কর্তৃপক্ষ এই আয়োজন করে। এবারও এর ব্যতিক্রম হয়নি।

কারা সূত্র জানায়, ঈদের দিন বন্দিদের ঘরোয়া পরিবেশের আমেজ দেয়ার জন্য সকাল ৭টায় তাদের নিজ নিজ সেলে মুড়ি ও পায়েস পাঠানো হয়েছে। মুড়ি ও পায়েস খাওয়ার পর বন্দিরা ঈদের জামাতে অংশগ্রহণ করেন। করোনার প্রাদুর্ভাব এড়াতে বন্দিরা কারা মসজিদের বিকল্প হিসেবে নিজ নিজ ওয়ার্ডে নামাজ পড়েছেন গতবারের মতো।

ঈদের জামাত শেষে কারাগারে শুরু হয় কোরবানির প্রস্তুতি। কারাবন্দিদের জন্য আগে থেকে আনা ১৭টি গরু একে একে কোরবানি করা হয়। এই প্রক্রিয়ায় বন্দিরাও অংশগ্রহণ করন। কোরবানির গরু প্রক্রিয়াজাতের কাজ চলে দুপুর পর্যন্ত।

ঈদের দিন দুপুরে ও রাতে বন্দিদের জন্য বিশেষ খাবারের আয়োজন করে কারা কর্তৃপক্ষ।

দুপুরে যা খেলেন বন্দিরা

ঈদের দিন দুপুরে বন্দিদের জন্য কয়েক পদের খাবারের ব্যবস্থা করা হয়েছে বলে কারা কর্তৃপক্ষ সূত্রে জানা যায়। আজ দুপুরে বন্দিরা খেয়েছেন ভাত, গরু/খাসির মাংস, রুই মাছ ও আলুর দম।

রাতের খাবার

ঈদের দিন শেষে রাতেও বন্দিদের জন্য বিশেষ খাবারের আয়োজন করা হবে। আজ রাতে বন্দিরা খাবেন পোলাও, গরুর/খাসির মাংস, রোস্ট, মিষ্টি, কোল্ড ড্রিংকস ও পান-সুপারি।

বন্দিদের ঈদ আনন্দের বিষয়ে ঢাকা কেন্দ্রীয় কারাগারের জেলার মাহাবুবুল ইসলাম বলেন, ‘করোনা মহামারি চলায় স্বাস্থ্যবিধি মেনে নিজ নিজ ওয়ার্ডে অনুষ্ঠিত ঈদ জামায়াতে অংশ নিয়েছেন বন্দিরা। আজ বন্দিদের জন্য ১৭টি গরু কোরবানি দেয়া হচ্ছে। এছাড়া ঈদের দিন সকালটা বন্দিরা পায়েস ও মুড়ি দিয়ে শুরু করেছেন। দুপুরে ও রাতে বিশেষ খাবারের আয়োজন করা হয়েছে বন্দিদের জন্য।’

স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে বন্দিরা ঈদের আনন্দ উপভোগ করছেন বলেও তিনি জানান।

 

Please Share This Post in Your Social Media

বিঞ্জাপন

বিঞ্জাপন


More News Of This Category

বিঞ্জাপন

বিঞ্জাপন

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  

বিঞ্জাপন

ভিজিটর গননা

0074492
Visit Today : 147
Visit Yesterday : 461
This Month : 9441
Total Visit : 74492
Hits Today : 1683
Total Hits : 396306

বিঞ্জাপন

বিঞ্জাপন

বিঞ্জাপন