২৬ Jul ২০২১, ১০:০৯ পূর্বাহ্ন

ক্যালেন্ডারে হুবহু মিল : ১৯৭১ ফিরে এলো ২০২১ এ

নিজস্ব প্রতিবেদকঃ

সীমান্তবাণী ডেস্ক : জানেন কি স্বাধীনতা সংগ্রামের বছর ১৯৭১ সালের ১ জানুয়ারি ছিল শুক্রবার, দরজায় কড়া নাড়া নতুন বছর ২০২১ এর ১ জানুয়ারিও শুক্রবার।

শুধু প্রথম দিন নয়, স্বাধীনতার বছরের প্রতিটি দিনের তারিখ ও বার এবং ২০২১ সালের প্রতিটি দিন ও তারিখের মধ্যে হুবহু মিল দেখা গেছে। ১৯৭১ ও ২০২১ ক্যালেন্ডার বিশ্লেষণ করে এমন মিল দেখা গেছে।

১৯৭১ সালের ২১ ফেব্রুয়ারি, ৭ মার্চ, ২৬ মার্চ ও ১৬ ডিসেম্বর যে বার ছিল, স্বাধীনতার ৫০ বছর পর ২০২১ সালে সেই একই বারে দিবসগুলো উদযাপন করবে বাংলাদেশিরা। গাণিতিক ভাষায় বিষয়টিকে আইডেন্টিটিক্যাল ক্যালেন্ডার ইয়ারস বা যমজ দিনপঞ্জির বছর বলে।

তবে ধর্মীয় উৎসবগুলো একই তারিখে হচ্ছে না। ১৯৭১ সালে ঈদুল ফিতর ছিল ২০ নভেম্বর। তবে ২০২১ সালে ১৩ থেকে ১৫ মে এর মধ্যে ঈদুল ফিতর হওয়ার সম্ভাবনা রয়েছে।

১৯৭১ সালের ক্যালেন্ডারের সঙ্গে এমন ঘটনা ১৯৮২, ১৯৯৩, ১৯৯৯ ও ২০১০ সালসহ মোট ৪ বার ঘটেছে। আবার আগামী ৫০ বছরে অর্থ্যাৎ ২০২১ থেকে ২০৭১ পর্যন্ত এমনটা আরও পাঁচবার ঘটতে পারে। ২০২৭, ২০৩৮, ২০৪৯, ২০৫৫ ও ২০৬৬ সালের বছরগুলোতে এমন ঘটনা ঘটবে। গাণিতিক নিয়মেই এমনটা ঘটে বলে জানিয়েছেন গণিতজ্ঞরা।

২০২১ সালের আগের যমজ বছরটি যেমন ছিল ১১ বছর আগে ২০১০ সালে। পরের যমজ বছরটি পাওয়া যাবে ৬ বছর পরে ২০২৭ সালে। সালগুলো বিশ্লেষণ করে দেখা যায়, গাণিতিক নিয়মে দুটি যমজ বছর পেতে সর্বনিম্ন ৬ বছর থেকে সর্বোচ্চ ৪০ বছর পর্যন্ত অপেক্ষা করতে হতে পারে।

 

Please Share This Post in Your Social Media

বিঞ্জাপন

বিঞ্জাপন


More News Of This Category

বিঞ্জাপন

বিঞ্জাপন

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  

বিঞ্জাপন

ভিজিটর গননা

0074482
Visit Today : 137
Visit Yesterday : 461
This Month : 9431
Total Visit : 74482
Hits Today : 1594
Total Hits : 396217

বিঞ্জাপন

বিঞ্জাপন

বিঞ্জাপন