২৪ সেপ্টেম্বর ২০২১, ০১:০০ পূর্বাহ্ন

চট্রগ্রামরে সংবাদগুচ্ছ : খোলার দিনেই শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত চট্টগ্রামের শিক্ষা প্রতিষ্টান

নিজস্ব প্রতিবেদকঃ

বশির আল মামুন, চট্টগ্রাম ব্যুরো: দীর্ঘদিন পর শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত হয়ে উঠেছে চট্টগ্রামের শিক্ষা প্রতিস্টান। স্কুল, কলেজ, মাদ্রাসাসহ নানা শিক্ষা প্রতিষ্ঠানে ক্লাস শুরু হয়েছে।  রবিবার (১২ সেপ্টেম্বর) সকাল থেকে ছাত্র ছাত্রীদের কলকাকলীতে মুখর হয়ে ওঠে প্রতিটি স্কুল, কলেজ ও মাদ্রাসা। দীর্ঘ দেড় বছর পর শিক্ষার্থীরা ফিরেছে তাদের প্রিয় প্রতিষ্ঠানে। তাদের পদচারণায় ফের মুখরিত প্রাণের ক্যাম্পাস। করোনায় দীর্ঘদিন বিচ্ছিন্ন থাকা প্রিয় সতীর্থদের সঙ্গে মিলিত হতে পেরে উচ্ছ্সিত ছাত্র-ছাত্রীরা। শিক্ষকগণও তাদের ছাত্র ছাত্রীদের এক সাথে সরাসরি ক্লাসে পেয়ে দারুণ খুশি। শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়ার সরকারি ঘোষণার পর থেকেই শুরু হয়ে যায় প্রস্তুতি।

রোববার সকাল ৮টা থেকে নগরীর বিভিন্ন স্কুল, কলেজ ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান ঘুরে দেখা গেছে ছাত্র/ছাত্রীদের হাসিমুখ উপস্থিতি। দীর্ঘদিন পর নিজেদের প্রিয় ক্যাম্পাসে ফিরতে পেরে সকলের চেহারাতেই ছিলো হাসি আনেন্দের ঝলক।

নগরী ও জেলার ১১৪৮ টি স্কুল কলেজ ছাড়াও মাদ্রাসাসমুহ পুরোদমে ক্লাস শুরু হয়েছে বলে জানিয়েছেন প্রশাসনের কর্মকর্তারা। সশরীরে ক্লাস শুরুর সাথে সাথে স্বাস্থ্যবিধি নিশ্চিত করা হয়েছে। মাস্ক পরে আসেন শিক্ষার্থী ও শিক্ষকগণ। সাবান দিয়ে হাত ধোয়ার ব্যবস্থা করা হয়েছে। ক্লাস রুম পরিস্কার পরিচ্ছন্ন করা হয়েছে।

চট্টগ্রাম জেলা শিক্ষা কর্মকর্তা এস এম জিয়াউল হায়দার জানান, করোনা প্রতিরোধের সকল সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করেই চট্টগ্রামের সকল শিক্ষা প্রতিষ্ঠান আজ খুলেছে। ছাত্র/ছাত্রীদের ক্যাম্পাসে প্রবেশ থেকে শুরু করে শ্রেণিকক্ষে অবস্থান সর্বত্র স্বাস্থ্য বিধি নিশ্চিত করা হয়েছে।

চট্টগ্রাম বিভাগীয় প্রাথমিক শিক্ষা অধিদপ্তর সূত্রে জানা যায়, অধিদপ্তরের অধীনে চট্টগ্রাম বিভাগে ১১ হাজার ৫৭৬টি সরকারি বিদ্যালয় রয়েছে। এর মধ্যে চট্টগ্রাম জেলা প্রাথমিক শিক্ষা অফিসের অধীনে চট্টগ্রাম মহানগর ও উপজেলা মিলিয়ে ২ হাজার ২৬৯টি প্রাথমিক বিদ্যালয় রয়েছে চট্টগ্রামে। এসব বিদ্যালয়ে শিক্ষার্থীর সংখ্যা ১০ লাখ ৫ হাজার ৭২৯ জন।

অন্যদিকে, চট্টগ্রাম জেলা শিক্ষা অফিসের অধীনে ইবতেদায়ী মাদ্রাসা ও উচ্চ বিদ্যালয় ও অন্যান্য প্রতিষ্ঠান মিলিয়ে চট্টগ্রাম জেলায় ২ হাজার ১০০টি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। এসব বিদ্যালয় রোববার সকাল ৮টা থেকে সরকারি নির্দেশনা ও স্বাস্থ্য বিধি মেনে খুলে দেওয়া হচ্ছে।

 

চট্টগ্রাম উত্তর বন বিভাগের অভিযান : ১১ মাসে সেগুনসহ দুই কোটি টাকার মূল্যবান কাঠ জব্দ

বশির আল মামুন, চট্টগ্রাম ব্যুরো: বনজদ্রব্যের অবৈধ পাচার প্রতিরোধে চট্টগ্রাম উত্তর বন বিভাগ সাঁড়াশি অভিযান পরিচালনা সহ বিশেষ নজরদারী শুরু করেছে। ২০২০ সালের অক্টোবর থেকে ২০২১ সালের আগষ্ট মাস পর্যন্ত ১১ মাসের অভিযানে চট্টগ্রামের বিভিন্ন এলাকা এবং নগরীর একাধিক সড়ক ও নদী পথে পাচার কালে সেগুন সহ বিভিন্ন প্রজাতির চোরাই বনজদ্রব্য জব্দ করেছে বন বিভাগ। জব্দকৃত এসব বনজদ্রব্যের মধ্যে রয়েছে বিভিন্ন প্রজাতির ২০ হাজার ঘনফুট মুল্যবান কাঠ, ২৬ শত ঘনফুট জ্বালানী কাঠ, ১৭৮ টি বল্লী, ২৫ টি দরজার পাল্লা, ১৪৫ রকমের আসবাব পত্র ও ২২৪০ টি বাঁশ। এসময় পাচারে বব্যহার করা ১৭ টি কাভার্ড ভ্যান, ১৮ টি ট্রাক, ১০ টি পিকআপ, ৭ টি জীপ, ১টি বাস. ২ টি টেম্পুসহ ৫৬ টি যান বাহন আটক করা হয়েছে। তাছাড়া এসময়ে অভিযান চালিয়ে উত্তর বন বিভাগের বিভিন্ন রেঞ্জ এলাকায় স্থাপিত  ৫০ টি অবৈধ করাত কল উচ্ছেদ করা করেছে। জব্দকৃত কাঠের আনুমানিক মুল্য দুই কোটি টাকা বলে জানান বন বিভাগ।

বনবিভাগ জানায় চট্টগ্রাম উত্তর বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তার দিক নির্দেশনায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক, রাঙ্গামাটি-চট্টগ্রাম সড়ক, খাগড়াছড়ি-রামগড়-চট্টগ্রাম সড়ক, কর্নফুলী নদী ও সেতু সড়ক, কালুর ঘাট সেতু সড়ক, সহ এ বনবিভাগের বিভিন্ন রেঞ্জের সড়ক পথে অবৈধ ভাবে পাচারের সময় বনবিভাগ অভিযান চালিয়ে গাড়িসহ এসব চোরাই কাঠ জব্দ করেন। অভিযানে নেতৃত্বদেন শহর রেঞ্জের বিশেষ টহলদল, ধুমঘাট ফরেস্ট চেক স্টেশন, করের হাট, হাটহাজারী, ফৌজদারহাট, রাউজান ঢালা বিট কাম চেক স্টেশন ও স্পর্শকাতর এলাকায় র‌্যাব-৭, সহ যৌথ টাস্কফোর্স।

শহর রেঞ্জ কর্মকর্তা নাজমুল হাসান মাসুদ জানান এসব চোরাই কাঠ আটকের ঘটনায় ২০৩ টি বন মামলা দায়ের করা হয়েছে। ২৮ জন আসামীকে চট্টগ্রামের সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে প্রেরণ করা হয়েছে। তিনি বলেন পাচারকারীরা ত্রিপলে ঢাকা ট্রাক, মিনি ট্রাক, বালুর নীচে, ইট ও তরকারীর গাড়িতে, কাভার্ড ভ্যানে অভিনব কায়দায় এসব কাঠ পাচারের চেষ্টা করছিল। তিনি বলেন পাচার প্রতিরোধে ভবিষ্যতেও সাঁড়াশি এবং জোরদার অভিযান অব্যাহত থাকবে।###

 

চট্টড়গ্রামে বাংলাদেশ ব্যাংকের সীমানা প্রাচীর ভেঙ্গে পড়ে আহত ১০

বশির আল মামুন, চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম নগরের কোতোয়ালি থানা এলাকায় বাংলাদেশ ব্যাংক আঞ্চলিক কার্যালয় ভবনের সীমানা প্রাচীর ভেঙ্গে পড়ে ভাসমান হকার ও পথচারীসহ অন্তত ১০ জন গুরুতর আহত হয়েছে। রোববার (১২ সেপ্টেম্বর) দুপুর ১২ টার দিকে কার্যালয়ের ভেতরে থাকা একটি কাভার্ডভ্যান নিয়ন্ত্রণ হারিয়ে দেয়ালে ধাক্কা দিলে এ ধূর্ঘটনা ঘটে। আহতদের চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে ভর্তি করা হয়েছে। এদের মধ্যে দুইজনের অবস্থা আশঙ্কাজনক বলে জানিয়েছেন চিকিৎসকরা।

কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ নেজাম উদ্দিন বিষয়টি নিশ্চিত করে বলেন, বাংলাদেশ ব্যাংক ভবনের উঠোনে তাদের পণ্যবাহী একটি কাভার্ডভ্যান ঘুরানোর সময় পাশের সীমানা প্রাচীরে ধাক্কা লাগে। এসময় ধাক্কায় দেয়ালের বেশ কিছু অংশ ভেঙ্গে মাটিতে পড়ে যায়। এতে সাত পথচারীসহ ১০ জন হতাহত হয়। তাদের চমেক হাসপাতালে পাঠানো হয়েছে। এ ঘটনায় কাভার্ডভ্যান চালককে আটকের পাশাপাশি গাড়িটিও জব্দ করা হয়েছে।’

চমেক হাসপাতাল পুলিশ ফাঁড়ির ইনচার্জ ও উপ-পরিদর্শক (এসআই) নুরুল আলম আশিক বলেন, সীমানা প্রাচীর ধসে আহত সাতজনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাদের মধ্যে দুইজনকে ২৮ নম্বর ওয়ার্ড ও পাঁচজনকে অপারেশন থিয়েটারে নেওয়া হয়েছে। চিকিৎসকরা জানিয়েছেন দুইজনের অবস্থা আশঙ্কাজনক।

এদিকে খবর পাওয়ার পর চট্টগ্রাম ফায়ার সার্ভিস বিভাগ থেকে একটি টিম ঘটনাস্থলে গিয়ে গিয়েছে  বলে জানিয়েছেন ফায়ার সার্ভিস নিয়ন্ত্রণ কক্ষের কর্মকর্তা কফিল উদ্দিন।

আগ্রাবাদ ফায়ার সার্ভিসের সিনিয়র স্টেশন অফিসার মোহাম্মদ আলী বলেন, দেয়াল ভেঙ্গে পড়ার  খবর পেয়ে আমরা ঘটনাস্থলে এসেছি।  তবে আমরা আসার আগেই আহতদের হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। কতজন আহত হয়েছে তা বলতে পারছি না।

উল্লেখ্য, বাংলাদেশ ব্যাংকের যে অংশে সীমানা প্রাচীর ভেঙ্গে পড়েছে সেটির নিচেই বেশ কয়েকজন হকার পসরা সাজিয়ে বেচাকেনা করতেন। এছাড়া এই পথে ফুটপাথ ধরে প্রতিনিয়ত অসংখ্য মানুষের যাতায়াত রয়েছে।####

 

 

Please Share This Post in Your Social Media

বিঞ্জাপন

বিঞ্জাপন


More News Of This Category

বিঞ্জাপন

বিঞ্জাপন

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  

বিঞ্জাপন

ভিজিটর গননা

0104447
Visit Today : 34
Visit Yesterday : 505
This Month : 12248
Total Visit : 104447
Hits Today : 106
Total Hits : 581182

বিঞ্জাপন

বিঞ্জাপন

বিঞ্জাপন