২৩ সেপ্টেম্বর ২০২১, ১১:২৭ অপরাহ্ন

জীবিত থাকতেই রানির শেষকৃত্যের পরিকল্পনা : বিব্রতকর অবস্থায় ব্রিটিশ সরকার

নিজস্ব প্রতিবেদকঃ

সীমান্তবাণী ডেস্ক : ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্যের পরিকল্পনা ফাঁস হয়েছে। তার মৃত্যুর পর যুক্তরাজ্য সরকার কী কী ব্যবস্থা ও অনুষ্ঠানের আয়োজন হবে তার সবকিছু এখন গণমাধ্যমের শিরোনামে। এমন পরিস্থিতিতে বিব্রতকর অবস্থায় পড়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বলে জানিয়েছে বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যম।

এক প্রতিবেদনে ভারতীয় গণমাধ্যম আনন্দবাজার পত্রিকা জানায়, পলিটিকো নামে একটি রাজনৈতিক ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে ওই প্রতিবেদন। তাতে জানা গিয়েছে, রানির মৃত্যু দিনের সাঙ্কেতিক নাম দেওয়া হয়েছে ‘ডি ডে’। পুরো পরিকল্পনাটির নাম ‘অপারেশন লন্ডন ব্রিজ’। রানির মৃত্যুর খবর প্রথমেই যারা পাবেন তাদের অন্যতম হলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী। রানির ব্যক্তিগত সচিব ফোনে তাকে মৃত্যুর খবর নিশ্চিত করবেন। পরে প্রধানমন্ত্রী প্রথমে সেই বার্তা জনসমক্ষে ঘোষণা করবেন। মন্ত্রীদের ফোন করে এবং রাজনীতিবিদদের ই-মেইল পাঠিয়ে জানানো হবে মৃত্যুর খবর।

ফাঁস হওয়া প্রতিবেদনে শুধু ব্রিটিশ সরকারের কর্ম পরিকল্পনার কথাই শুধু বলা হয়নি। রানির মৃত্যুর পর রাজপরিবারের সদস্যদের কর্তব্য-করণীয় পর্যন্ত তাতে উল্লেখ করা হয়েছে। রানির মৃত্যুর পরেই পরবর্তী রাজা হিসেবে চার্লসের নাম ঘোষণা করা হবে। সন্ধ্যা ৬টায় নতুন রাজা জাতির উদ্দেশ্যে ভাষণ দেবেন। রানির মৃত্যুর কথা ঘোষণার ১০ মিনিটের মধ্যেই যুক্তরাজ্যের সকল সরকারি অফিসের জাতীয় পতাকা অর্ধনমিত করে ১ মিনিট নীরবতা পালন করা হবে।

রানিকে কবে সমাধিত করা হবে সে বিষয়েও বিস্তারিত বলা হয়েছে। এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, মৃত্যুর অন্তত ১০ দিন পরে তাকে সমাধিস্থ করা হবে। শেষকৃত্যের অনুষ্ঠানের দিনটিকে জাতীয় শোক ঘোষণা করা হবে। এই ১০ দিন ধরে বন্ধ থাকবে ব্রিটিশ পার্লামেন্টের কাজকর্ম। এই সময়ে পালন করা হবে নানা-আচারবিধি।

এর আগে, ২০১৭ সালে ব্রিটিশ গণমাধ্যম দ্য গার্ডিয়ানে ‘অপারেশন লন্ডন ব্রিজ’-এর দীর্ঘ এক প্রতিবেদন ছাপা হয়েছিলো। সেখানে বর্ণনা করা হয়েছিলো, কীভাবে প্রিন্স চার্লস নতুন রাজা হওয়ার পর সেন্ট জেমস প্রাসাদে স্থলাভিষিক্ত হবেন। কীভাবে রাজ পরিবারের দায়িত্ব বুঝে নেবেন।

 

 

Please Share This Post in Your Social Media

বিঞ্জাপন

বিঞ্জাপন


More News Of This Category

বিঞ্জাপন

বিঞ্জাপন

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  

বিঞ্জাপন

ভিজিটর গননা

0104410
Visit Today : 502
Visit Yesterday : 602
This Month : 12211
Total Visit : 104410
Hits Today : 3400
Total Hits : 581045

বিঞ্জাপন

বিঞ্জাপন

বিঞ্জাপন