২৪ সেপ্টেম্বর ২০২১, ১২:৩৮ পূর্বাহ্ন

২০২০ সালে ইসরায়েলের হাতে হত্যার শিকার ২৭ ফিলিস্তিনি : ৭ জনই শিশু

নিজস্ব প্রতিবেদকঃ

সীমান্তবাণী ডেস্ক : গত কয়েক দশক ধরে নিরীহ ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলি বাহিনীর নির্বিচার হত্যাযজ্ঞ অব্যাহত ছিল ২০২০ সালেও। এবছর ইসরায়েলিরা হত্যা করেছে অন্তত ২৭ ফিলিস্তিনিকে, এদের মধ্যে সাতজনই ছিল শিশু। সম্প্রতি এ তথ্য জানিয়েছে বি’স্লেম নামে একটি ইসরায়েলি মানবাধিকার সংস্থা।

গত সোমবার বি’স্লেমের পক্ষ থেকে জানানো হয়েছে, ২০২০ সালে ইসরায়েলি বাহিনীর হাতে নিহত ফিলিস্তিনিদের মধ্যে একজন গাজা উপত্যকায়, ২৩ জন পশ্চিম তীরে (পূর্ব জেরুজালেমসহ) এবং তিনজন প্রাণ হারিয়েছেন ইসরায়েলের মধ্যে।

দখলকৃত পশ্চিম তীরে সংঘটিত হত্যাকাণ্ডগুলোর মধ্যে ১৬টির তদন্ত করেছে বি’স্লেম। তারা জানিয়েছে, এসব ঘটনায় ফিলিস্তিনিদের যখন হত্যা করা হয়, তখন অন্তত ১১জনই ইসরায়েলি বাহিনী বা অন্য কারও জন্য কোনও ধরনের বিপদের কারণ ছিলেন না। অর্থাৎ, একেবারে নিরস্ত্র নিরপরাধ মানুষদেরই হত্যা করেছে ইসরায়েলি সেনারা।

ইসরায়েলি বর্বরতার উদারহরণস্বরূপ ইয়াদ হালাক নামে এক ফিলিস্তিনি যুবকের ঘটনা উল্লেখ করেছে বি’স্লেম। ৩২ বছর বয়সী এ যুবক ছিলেন বুদ্ধিপ্রতিবন্ধী, পড়াশোনা করতেন পূর্ব জেরুজালেমের একটি প্রতিবন্ধী স্কুলে।

ঘটনার দিন ইসরায়েলি সেনারা ইয়াদের কাছে অস্ত্র রয়েছে সন্দেহ করে থামতে বললে তিনি ভয় পেয়ে ছুটতে শুরু করেন। পরে একটি ডাস্টবিনের পেছনে লুকিয়ে থাকা অবস্থায় তাকে গুলি করে হত্যা করা হয়। স্কুল থেকে মাত্র কয়েক মিটার দূরত্বে পড়েছিল ইয়াদের প্রাণহীন দেহ।

ইয়াদ হালাকের বাবা জানিয়েছেন, তার ছেলের শারীরিক বয়স ৩২ হলেও মনের দিক থেকে বয়স ছিল আট বছরের শিশুর মতো। বাস্তব জীবনের বিপদ সম্পর্কে বোঝার ক্ষমতা ছিল না ইয়াদের। তারপরেও ইসরায়েলি হানাদারদের গুলিতে প্রাণ দিতে হয়েছে তাকে।

বি’স্লেম বলেছে, ইসরায়েল বছরের পর বছর ধরে পশ্চিম তীরে বেপরোয়া ও বেআইনী গুলি চালানোর নীতি বাস্তবায়ন করে আসছে। এই নীতিতে দেশটির সরকার, সেনাবাহিনী এবং আদালতের পূর্ণ সমর্থন রয়েছে, যার মারাত্মক ফলাফল সম্পর্কে তারা পুরোপুরি উদাসীন।

ফিলিস্তিনিদের হত্যার কারণে ইসরায়েলি বাহিনী বিচারের সম্মুখীন হওয়ার যে কয়টি বিরল ঘটনা রয়েছে, সেখানেও সাজার সঙ্গে অপরাধের মাত্রা সঙ্গতিপূর্ণ নয়।

শুধু নিরীহ মানুষ হত্যাই নয়, গত বছর করোনাভাইরাস মহামারির মধ্যে অন্তত ৭২৯টি ফিলিস্তিনি স্থাপনা গুঁড়িয়ে দিয়েছে ইসরায়েলিরা। এর মধ্যে ঘরবাড়ি রয়েছে ২৭৩টি, যার ফলে বাস্তুচ্যুত হয়েছেন এক হাজারেরও বেশি মানুষ।

এছাড়া আরও ৪৫৬টি অনাবাসিক স্থাপনা ও অবকাঠামো ধ্বংস করেছে ইসরায়েলিরা। এর মধ্যে রয়েছে জলাশয়, পাইপলাইন, বৈদ্যুতিক স্থাপনা প্রভৃতি। গত পাঁচ বছরের মধ্যে ২০২০ সালেই ফিলিস্তিনের সবচেয়ে বেশি স্থাপনা ধ্বংস করেছে ইসরায়েল।

সংস্থাটির তথ্যমতে, সেনাবাহিনীর পাশাপাশি পশ্চিম তীরে ফিলিস্তিনিদের ওপর হামলা চালাচ্ছে অবৈধ ইসরায়েলি দখলদাররাও। গত বছর এধরনের ঘটনা ঘটেছে অন্তত ২৪৮টি। এক্ষেত্রে ফিলিস্তিনিদের শারীরিক নির্যাতনের পাশাপাশি তাদের বিভিন্ন মালামাল ও শস্য ছিনিয়ে নেওয়া হয়েছে।

সূত্র: আল জাজিরা

 

Please Share This Post in Your Social Media

বিঞ্জাপন

বিঞ্জাপন


More News Of This Category

বিঞ্জাপন

বিঞ্জাপন

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  

বিঞ্জাপন

ভিজিটর গননা

0104441
Visit Today : 28
Visit Yesterday : 505
This Month : 12242
Total Visit : 104441
Hits Today : 66
Total Hits : 581142

বিঞ্জাপন

বিঞ্জাপন

বিঞ্জাপন