অস্ট্রেলিয়ার সমুদ্র সৈকতে ২শত পাইলট তিমির মৃত্যু

অনলাইন সীমান্তবাণী ডেস্ক : অস্ট্রেলিয়ার তাসমানিয়া বীচে পাইলট প্রজাতির প্রায় ২০০ তিমির মৃত্যু হয়েছে। কী কারণে একসঙ্গে এতগুলো তিমির মৃত্যু হলো তা নিশ্চিত নয়। এর আগে তাসমানিয়ার পশ্চিম উপকূলের দূরবর্তী সৈকতে তিমিগুলো আটকা পড়ে। খবর বিবিসি, এএফপি।

তিমিগুলোকে বাঁচাতে ওই এলাকায় উদ্ধারকর্মীদের পাঠানো হয়। মাত্র একদিন আগেই তাসমানিয়ার উত্তরাঞ্চলেও একসঙ্গে অনেক তিমি আটকা পড়ে। মঙ্গলবার কিং আইল্যান্ডে ১৪টি তিমি আটকা পড়েছে বলে খবর পাওয়া যায়।

এদিকে বুধবার ২৩০টি তিমি আটকা পড়েছে জানার সঙ্গে সঙ্গেই তাদের উদ্ধারে এগিয়ে আসেন উদ্ধারকর্মীরা। কিন্তু এই কাজ খুবই জটিল। বিশেষ করে ওই সৈকত বেশ দূরে হওয়ায় উদ্ধার কাজ ব্যহত হয়েছে।

প্রথম দিকে মনে করা হয়েছিল আটকা পড়া অর্ধেক তিমিকে হয়তো বাঁচানো যাবে। কিন্তু মাত্র ৩৫টি তিমি এখন বেঁচে আছে বলে জানা গেছে। আটকে পড়া তিমিগুলোকে বাঁচিয়ে রাখতে কম্বল দিয়ে ঢেকে প্রচুর পানি ঢালতে থাকেন স্থানীয় লোকজন।

পাইলট তিমি অত্যন্ত সামাজিক স্তন্যপায়ী প্রাণী এবং দলগত ভাবে থাকার কারণে বেশ সুপরিচিত। একটি বড় দলে তারা ভ্রমণ করতে পছন্দ করে।

ওই একই সৈকতে ২০২০ সালের সেপ্টেম্বরে প্রায় পাঁচশ পাইলট তিমি আটকা পড়ে। সে সময় এসব তিমিকে উদ্ধারে বড় ধরনের উদ্ধার অভিযান চালানো হয়। অনেক চেষ্টার পর প্রায় একশ তিমিকে উদ্ধার করা সম্ভব হয়। তবে ৩৮০টির বেশি প্রাণ হারায়।

Leave a Reply

Your email address will not be published.