October 11, 2026, 10:27 am
শিরোনামঃ
বর্জ্য থেকে জ্বালানি তেল উৎপাদন প্রকল্প বাস্তবায়নে সহযোগিতার আশ্বাস প্রধানমন্ত্রীর মক্কা-মদিনার নিরাপত্তায় কোনো আপস নয় : পররাষ্ট্র প্রতিমন্ত্রী অন্যায়কারীদের কোনো দলীয় পরিচয় থাকতে পারে না : ক্রীড়া প্রতিমন্ত্রী খুলনায় পুলিশ সদস্যদের রাতে একা চলাচল না করার নির্দেশ জামালপুরে জমির বিরোধে দুপক্ষের সংঘর্ষে ১ জন নিহত রাজশাহীতে প্রথম স্ত্রীর বাড়িতে যাওয়ায় স্বামীর গোপনাঙ্গ কেটে দিলেন দ্বিতীয় স্ত্রী খামেনিকে হত্যা করা একটি ‘ভুল’ সিদ্ধান্ত ছিল : ইসরায়েলের বিরোধী দলের নেতা ১২ অক্টোবর দিল্লিতে বড় বিক্ষোভের ডাক ইন্ডিয়া জোটের জ্ঞানেশের বিদায় ও মোদি সরকারের পতন অনিবার্য ; এরপর শুরু হবে গণতন্ত্র মেরামতের কাজ : রাহুল গান্ধী ঝিনাইদহের মহেশপুরের পদ্মপুকুরে জমির রেকর্ড সংশোধন ও নামজারি নিয়ে মানববন্ধনের জের ; আদালতের রায় ও ডিক্রি পেল প্রাধান্য
এইমাত্রপাওয়াঃ

২০২৩-২০২৪ অর্থবছরের বাজেট ; আয়কর রিটার্ন জমা স্লিপ পেতে দিতে হবে ২ হাজার টাকা 

অনলাইন সীমান্তবাণী ডেস্ক : করযোগ্য আয় নেই। কিন্তু সরকারি বিভিন্ন সেবা পেতে আয়ের যাবতীয় হিসাবসহ আয়কর রিটার্ন জমা দিয়ে আপনি প্রাপ্তি স্বীকার বা রিটার্ন জমা স্লিপ নিচ্ছেন। এতে কোনো কর দিতে হয় না।

তবে আসছে ২০২৩-২০২৪ অর্থবছরের বাজেটে সেই সুযোগ থাকছে না। করযোগ্য আয় না থাকলেও রিটার্ন জমা স্লিপ পেতে হলে দুই হাজার টাকা সরকারি কোষাগারে জমা দিতে হবে। তবে যারা নিয়মিত কর দিয়ে আয়কর বিবরণী বা রিটার্ন জমা দেন, তাদের ওই বাড়তি টাকা দিতে হবে না।

অর্থ মন্ত্রণালয় ও জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সূত্রে এসব তথ্য জানা গেছে। মূলত করের আওতা ও পরিমাণ বৃদ্ধি করতেই এমন সিদ্ধান্ত নেওয়া হচ্ছে বলে জানা গেছে।

এ বিষয়ে এনবিআরের এক ঊর্ধ্বতন কর্মকর্তা ঢাকা পোস্টকে বলেন, শূন্য কর দেখিয়ে যারা এতদিন আয়কর রিটার্ন জমা দিয়েছেন তাদের ক্ষেত্রে রিটার্ন জমার স্লিপ বা প্রাপ্তি স্বীকারপত্র পেতে দুই হাজার টাকা দিতে হবে। যেহেতু চলতি অর্থবছর থেকে রিটার্ন জমার স্লিপ না নিলে ৪০ ধরনের সরকারি-বেসরকারি সেবা পাওয়া যাচ্ছে না। তাই করদাতাকে কর প্রদানে একরকম বাধ্য করার উদ্যোগ নেওয়া হয়েছে।

বর্তমানে ব্যক্তিশ্রেণির করদাতার ক্ষেত্রে পুরুষ করদাতার বার্ষিক আয় তিন লাখ টাকা, মহিলা অথবা ৬৫ বছরের বেশি পুরুষ করদাতার ক্ষেত্রে সাড়ে তিন লাখ টাকা, প্রতিবন্ধী করদাতার ক্ষেত্রে সাড়ে চার লাখ টাকা, যুদ্ধাহত মুক্তিযোদ্ধার বার্ষিক আয় চার লাখ ৭৫ হাজার টাকা করমুক্ত। এ সীমার নিচে আয় থাকলে করদাতা এতদিন শুধু শূন্য আয় দেখিয়ে রিটার্ন জমা দিতে পারতেন, এক্ষেত্রে কোনো কর দিতে হতো না। বার্ষিক আয় করসীমার ওপর এক টাকার বেশি আয় থাকলেও তাকে ন্যূনতম আয়কর দিতে হয়।

সেক্ষেত্রে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন এবং চট্টগ্রাম সিটি কর্পোরেশন এলাকায় অবস্থিত করদাতার ন্যূনতম করের হার পাঁচ হাজার টাকা। অন্যান্য সিটি কর্পোরেশন এলাকায় অবস্থিত করদাতার ন্যূনতম করের হার চার হাজার টাকা। আর সিটি কর্পোরেশন ছাড়া অন্যান্য এলাকায় অবস্থিত করদাতার ন্যূনতম করের হার তিন হাজার টাকা।

যেমন- একজন গৃহিণীর শুধুমাত্র সঞ্চয়পত্র আছে, কিন্তু তার করযোগ্য আয় নেই। দুই বছর আগে ব্যাংকে টিআইএন দিয়ে সঞ্চয়পত্র কিনেছিলেন। চলতি অর্থবছরে টিআইএনের পরিবর্তে ব্যাংকে রিটার্ন জমার স্লিপ বাধ্যতামূলক করা হয়। স্লিপ না দিলে সঞ্চয়পত্রের সুদ আয়ের ওপর ১৫ শতাংশ হারে উৎসে কর কাটার বিধান রয়েছে। আর স্লিপ জমা দিলে ১০ শতাংশ উৎসে কর কাটা হয়। বাড়তি উৎসে কর কাটার হাত থেকে বাঁচতে চলতি অর্থবছরে ওই গৃহিণী শূন্য রিটার্ন জমা দিয়ে রিটার্ন জমার স্লিপ নিয়েছেন। কিন্তু আগামী অর্থবছর থেকে রিটার্ন জমা দিয়ে স্লিপ পেতে হলে দুই হাজার টাকা আয়কর দিতে হবে।

বাড়ছে করমুক্ত আয়সীমা  : আগামী অর্থবছরের বাজেটে করমুক্ত আয়ের সীমা বাড়ানোর চিন্তাভাবনা করা হচ্ছে। বর্তমানে করমুক্ত আয়সীমা তিন লাখ টাকা থেকে ৫০ হাজার টাকা বৃদ্ধি করে সাড়ে তিন লাখ টাকা করা হতে পারে বলে জানা গেছে। করমুক্ত আয়ের সীমা বাড়ালে বিপুলসংখ্যক করদাতা করজাল থেকে বেরিয়ে যাবেন, আর সেই করদাতাদের করজালে ধরে রাখতে ওই বিকল্প চিন্তা করা হয়েছে বলে জানা গেছে। তবে নারী করদাতার ক্ষেত্রে করমুক্ত আয়সীমা আপাতত বাড়ছে না।

এনবিআর সূত্রে জানা যায়, চলতি ২০২২-২৩ অর্থবছরের বাজেটে ব্যক্তি পর্যায়ে বার্ষিক ৩ লাখ টাকা পর্যন্ত আয়ে কোনো কর নেই। তবে ৩ লাখের বেশি থেকে ১০ লাখ টাকা পর্যন্ত আয়ে ৫ শতাংশ হারে কর রয়েছে। ১০ লাখের বেশি থেকে ৩০ লাখ টাকা পর্যন্ত আয়ে ১০ শতাংশ, ৪০ লাখ টাকা পর্যন্ত আয়ের ওপর ১৫ শতাংশ, ৫০ লাখ টাকা পর্যন্ত ২০ শতাংশ এবং ৫০ লাখ টাকার বেশি আয়ের ওপর ২৫ শতাংশ কর দিতে হয়। অন্যদিকে, নারী ও জ্যেষ্ঠ নাগরিকদের জন্য করমুক্ত আয়সীমা ৩ লাখ টাকা। প্রতিবন্ধী করদাতাদের জন্য সাড়ে ৪ লাখ টাকা এবং যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের সীমা ৪ লাখ ৭৫ হাজার টাকা।

সর্বশেষ ২০২০-২১ অর্থবছরের বাজেটে করমুক্ত আয়ের সীমা আড়াই লাখ থেকে বাড়িয়ে ৩ লাখ টাকা করেছিল সরকার।

আজকের বাংলা তারিখ

  • ১১ই অক্টোবর, ২০২৬
  • ২৬শে আশ্বিন, ১৪৩৩
  • ২৯শে রবিউস-সানি, ১৪৪৮
October ২০২৬
Mon Tue Wed Thu Fri Sat Sun
« Sep    
 ১২৩৪
৫৬৭৮৯১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  


Our Like Page