ইরান থেকে তুরস্কে বিদ্যুৎ রপ্তানি খুব শিগগরিই শুরু হচ্ছে

অনলাইন সীমান্তবাণী ডেস্ক : তুরস্কে খুব শিগগিরই বিদ্যুৎ রপ্তানি শুরু করবে ইসলামি প্রজাতন্ত্র ইরান। ইরানি জ্বালানিমন্ত্রী আলী আকবার মেহরাবিয়ান তুরস্কের জ্বালানিমন্ত্রীর সঙ্গে বৈঠক শেষে এ তথ্য জানিয়েছেন।

তুরস্কে একদিনের সরকারি সফরে ইরানি মন্ত্রী ঐ দেশের কৃষিমন্ত্রীর সঙ্গেও বৈঠক করেছেন।

বৈঠক শেষে মেহরাবিয়ান সাংবাদিকদেরকে বলেছেন, তুরস্কে বিদ্যুৎ রপ্তানি এবং ঐ দেশের রপ্তানি বাজার ব্যবহারের বিষয়ে দুই দেশের মধ্যে একটি চুক্তি সই হয়েছে। ইরানের বিদ্যুৎ আমদানির জন্য তুরস্কের ভ্যান শহরে দেশটির পক্ষ প্রয়োজনীয় অবকাঠামো গড়ে তোলা হয়েছে। বিদ্যুৎ সঞ্চালন বিষয়ক ঐসব অবকাঠামোর পরীক্ষা-নিরীক্ষা শেষে শিগগিরই ইরান থেকে বিদ্যুৎ রপ্তানি শুরু করা হবে।

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগানের সর্বশেষ ইরান সফরের সময় যেসব সিদ্ধান্ত হয়েছে তারই আলোকে দুই দেশের মধ্যে বিদ্যুৎ বিষয়ক চুক্তি সই এবং তা বাস্তবায়ন করা হচ্ছে বলে জানান ইরানের জ্বালানিমন্ত্রী।

ইরান ও তুরস্কের মধ্যে আরাস নদীর পানি বণ্টন নিয়ে মতবিরোধ রয়েছে। পানি বণ্টন ইস্যুটি পর্যালোচনা করতে একটি স্থায়ী কমিটি গঠনের সিদ্ধান্ত হয়েছে বলে জানিয়েছেন ইরানের এই মন্ত্রী। তিনি বলেন, আগামী বছরের শুরুতে এ সংক্রান্ত কারিগরি কমিটির প্রথম বৈঠক অনুষ্ঠিত হবে।#

Leave a Reply

Your email address will not be published.